মেনু বন্ধ করুন

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস । বিসিএস বা বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি সফলভাবে কিভাবে নিবেন সে বিষয়ে আলোচনা করব। ভুল কৌশল অবলম্বন করছেন অনেকেই।  বিসিএস প্রস্তুতি গ্রহণের সঠিক পদ্ধতি জানা থাকলে সহজ হবে। কিভাবে বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি সফলভাবে, সহজে এবং কার্যকরভাবে গ্রহণ করবেন,  নিম্নলিখিত টিপসগুলি আপনাদের জন্য।

বিসিএস ক্যাডার হবেন?-প্রিলিমিনারি প্রস্তুতি

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস। বিসিএস ক্যাডার কেন হতে চান? আমার ধারণা আপনারা ইতিমধ্যে বিসিএস পরীক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।অনেক শিক্ষার্থীর লক্ষ্যই থাকে বিসিএস ক্যাডার হবে। বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি নেয়া শুরু করেছেন।কারণ আপনি একজন স্মার্ট শিক্ষার্থী।
একটি  সামাজিক মর্যাদা পেতে চান আপনি। আপনি শক্তি, সম্মান, অর্থ চান।্সুন্দরী মেয়ে চান ছেলেরা আর মেয়েরা চায় বিসিএস জামাই। আর এজন্য আপনাকে বিসিএস  পরীক্ষার প্রথম কঠিন-বাধা পাস করতে হবে।সেটা হচ্ছে প্রিলিমিনারি । তাই  বিসিএস প্রস্তুতি সম্পর্কে আপনাকে গুরুতর হ্তে হবে।

বিসিএস ক্যাডার হবেন?- প্রিলিমিনারি প্রস্তুতি ১০ টিপস , আপনাদের জন্যই আজকের এই আয়োজন।দেখে নিন কিছু গুরুত্বপূর্ণ কথা-

১-আপনি কি স্বপ্ন দেখছেন?
আপনার কোনও স্বপ্ন বা লক্ষ্য থাকতে হবে। বিসিএস ক্যাডার  হওয়া একটি কঠিন যাত্রা।  এটি সত্যিই অর্জনযোগ্য এবং আপনার লক্ষ্য থাকলে স্বাচ্ছন্দ্যে বিসিএস ক্যাডার হতে পারেন। বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য সঠিক কৌশলগুলি অনুসরণ করতে হবে।

২-কীভাবে শুরু করবেন জানেন?

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আজই বিসিএসের প্রস্তুতি নেওয়া শুরু করুন।কখনো আপনার মেধা নিয়ে দ্বিধাবোধ করবেন না। মনে রাখবেন বিসিএস ক্যাডাররা মোটেও অতিমানব ছিলেন না।  বেশিরভাগই মধ্যবিত্ত শিক্ষার্থী ছিল এবং কেউই সুপারম্যান ছিল না। সফল বিসিএসের ৮০ শতাংশ কর্মকর্তা আপনার চেয়ে মেধাবী নন মনে রাখবেন। বিসিএস পরীক্ষার সাফল্য তাদের বিসিএস প্রস্তুতিতে  রয়েছে। তাই সময় নষ্ট করবেন না, আজ থেকে শুরু করুন।মনে রাখবেন আপনি একজন সফল শিক্ষার্থী।

৩-অধ্যয়ন সূচী প্রস্তুত করুন

আপনি অনুসরণ করতে পারবেন এমন একটি অধ্যয়নের সময়সূচী প্রস্তুত করুন। আপনার নিজের মতো করে।  একটি অত্যন্ত অবাস্তব রুটিন প্রস্তুত করেন অনেকেই। কারোরই সঠিক বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি গ্রহণের রুটিন নেই!
একটি স্মার্ট সময়সূচী আপনাকে অগোছালো এবং অযাচিত স্টাডি-স্ট্রেস থেকে মুক্ত করবে।সঠিক সময় দেখাবে । এটি আপনাকে একটি স্বাস্থ্যকর চাপের মধ্যে রাখবে। কোনও একক বিষয়ের জন্য কখনই বিপুল পরিমাণ সময় বরাদ্দ করবেন না।

৪-আপনার হাতিয়ার আপনি প্রস্তুত রাখুন

আপনি পড়াশুনার জন্য প্রয়োজনীয় সমস্ত বই  প্রস্তুত রাখবেন এবং রুটিন ওয়ার্ক-শিডিউলটি কঠোরভাবে অনুসরণ করবেন। সুতরাং, যত তাড়াতাড়ি সম্ভব প্রয়োজনীয় বই সংগ্রহ করুন। সর্বশেষ তথ্য এবং আপডেটের উপর নিয়মিত বিরতিতে বই সংগ্রহ করুন।

৫-প্রাথমিক প্রস্তুতির বই সংগ্রহ করুন

বিসিএস প্রাথমিক প্রস্তুতির জন্য বিসিএস প্রস্তুতি বই সংগ্রহ করুন।বইগুলো হল-
১-অধ্যাপক প্রকাশনির‘ কারেন্ট অ্যাফেয়ার্স

২-সালাতামামি

৩-আজকের বিশ্ব

৪-ওরাকল পাবলিকেশন

৫-এমপিথ্রি

৬-জেনারেল সায়েন্স’ এর পাঠ্য বই

৭-ক্লাস -৭ থেকে ক্লাস -৯ এর ‘জেনারেল ম্যাথ’

৮- ক্লাস -৮ এর ‘ভূগোল।

৯-বেসিক বাংলা ব্যাকরণ বই

১০-ক্লাশ-৯ এর বাংলা ব্যাকরণ পাঠ্য বই

১১-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান’ এর আসল ও সর্বশেষ সংস্করণটি কিনুন।

এই বইগুলো সংগ্রহ করে পড়া শুরু করুন।

৬-সংবাদপত্র

সংবাদপত্র পড়ার জন্য কমপক্ষে দুই ঘন্টা ব্যয় করুন।সাম্প্রতিক খবর জানার জন্য এর ভূমিকা অপরিসীম।আপনাকে দেশের এবং বিদেশের বর্তমান এবং সর্বাধিক আলোচিত ঘটনার বিষয়ে আপ টু ডেট রাখার জন্য হাতিয়ার সংবাদপত্র। খবরের কাগজ   বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার যুদ্ধের ময়দানে  লড়াইয়ের প্রাথমিক অস্ত্র । কমপক্ষে একটি বাংলা এবং একটি ইংরেজি সংবাদপত্রের মধ্য দিয়ে যেতে হবে প্রতিদিন। আপনি নিয়মিত ‘প্রথম আলো’ বা ‘দ্য ডেইলি স্টার’ রাখতে পারেন।

৭-অনলাইন পোর্টাল

বিডিনিউজ টুয়েন্টিফোরের মতো জনপ্রিয় অনলাইন সংবাদপত্রের পোর্টালগুলি দেখতে পারেন প্রতিদিন।

৮-নোট করার পদ্ধতি শিখুন

বিসিএস পরীক্ষার প্রস্তুতির  ‘কীভাবে নোট নেবেন’ শিখুন।

৯-গ্রুপ স্টাডি

বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য একটি ‘গ্রুপ স্টাডি সার্কেল বানান।বন্ধুদের নিয়ে গ্রুপ স্টাডি করতে পারেন।

১০-আত্মবিশ্বাস

নিজের মেধাশক্তির উপর আত্মবিশ্বাস থাকতে হবে,লক্ষ্যে স্থির থাকা লাগবে।তবেই আপনি সাফল্য পাবেন।হতাশাকে স্থান দিবেন না।

ধন্যবাদ সবাইকে ।আরো নিউজ জানতে আমাদের পেউজে লাইক ,কমেন্ট এবং শেয়ার করুন।

ফেসবুক

ইন্সটাগ্রাম

মন্তব্য করুন