মেনু বন্ধ করুন

জহির রায়হানের রচিত সেরা ৫টি উপন্যাস

জহির রায়হানের রচিত সেরা ৫টি উপন্যাস

জহির রায়হানের রচিত সেরা ৫টি উপন্যাস নিয়ে আজকে আলোচনা করব।তিনি প্রখ্যাত ঔপন্যাসিক, গল্পকার ও চলচিত্র পরিচালক। জহির রায়হান বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্রের নাম। জহির রায়হান সাহিত্য কে  সমৃদ্ধ করেছেন আন্দোলন, ইতিহাস ও সামাজিকতার প্রেক্ষাপটে। তিনি তার রচিত উপন্যাস-গল্পে তুলে ধরেছেন ভাষা আন্দোনলের সক্রিয়তা। তার রচিত সামাজিক উপন্যাস গুলোতে ফুটিয়ে তুলেছেন গণমানুষের কথা। তিনি বাংলা চলচিত্রের প্রবাদ পুরুষ নামে পরিচিত।তার চলচিত্র গুলোও বেশ প্রশংসা কুড়িয়েছে। আজকে আমরা এই বরেণ্য লেখক জহির রায়হানের রচিত সেরা ৫ টি উপন্যাস নিয়ে আলোচনা করব।

জহির রায়হানের রচিত  সেরা ৫টি উপন্যাস

প্রতিটি লেখকের বই পড়ার আগে তাদের জীবনকাল সম্পর্কে জেনে রাখা ভাল।তাই জহির রায়হানের পরিচিতি আলোচনা কর হলোঃ

লেখক পরিচিতিঃ

নামঃমোহাম্মদ জহিরুল্লাহ

জন্মঃ ১৯ আগস্ট ১৯৭২(ব্রিটিশ ভারত)

জাতিসত্ত্বাঃবাঙালি

জাতীয়তাঃবাংলাদেশি

পেশাঃচলচ্চিত্র পরিচালক,ঔপন্যাসিক,গল্পকার

দাম্পত্ত্য সঙ্গীঃ সুমিতা দেবী,সুচন্দা

মত্যুঃঃ৩০ জানুয়ারি ১৯৭২

সেরা ৫ উপন্যাস এর বিবরণ

জহির রায়হানের রচিত সেরা ৫ টি উপন্যাস হলঃ

১।বরফ গলা নদী

বরফ গলা নদী উপন্যাসে লেখক তুলে ধরেছেন মধ্যবিত্ত পরিবারের কথা।মধ্যবিত্ত পরিবারে বাস করেও নিজের খেয়াল মত বেঁচে থাকার অনেক দুঃসাধ্যতা। এখানে বেঁচে থাকতে হলে পরিবারের সবার কথা আগে ভাবতে হয়। যদি নিজের ভাল থাকার মত কিছু  থাকে তবে তাই নিয়ে বাঁচতে হয়।এই বইটিতে  একটি মধ্যবিত্ত পরিবারের কোনরকমে খেয়ে পরে বেঁচে থাকার চরম বাস্তবতা আছে । নড়বড়ে ঘর, মায়ের তালি দেয়া শতছিন্ন ছেড়া শাড়ী, ছোট ভাই-বোনের ছোটখাটো আবদার পুরণ করতে না পারা এক সংগ্রামী জীবন মাহমুদের।বাবার বেতনের টাকায় সব খরচ চালাতে পারে না।সেই সংগ্রামের কথাই লেখক তুলে ধরেছেন গল্পের শেষটা অবধি।

 

 

২। কয়েকটি মৃত্যু

কয়েকটি মৃত্যু  উপন্যাসটি বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন । আমরা প্রতিদিনের জীবনে নানান কাজে ব্যস্ত থাকার জন্য সব সময় মৃত্যুর বাস্তবতাকে ভুলে থাকি। কিন্তু এই সত্য যখন মানুষের খুব কাছে এসে দাঁড়ায় সেটার জন্য মানুষ কি করতে পারে সেটা আছে এই বই এ। নিজের জীবন বাঁচানোর জন্যে মানুষ যে  কতটা স্বার্থপর হতে পারে সেই ছবিই লেখক কয়েকটি মৃত্যু উপন্যাসটিতে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলে ধরেছেন। যে কোন পাঠকই অন্তত কয়েক মুহূর্তের জন্যে স্তব্ধ হয়ে যাবেন উপন্যাসটি পড়ার পরে।য়াপনি  একবার হলেও নিজের মৃত্যু নিয়ে ভাবতে বাধ্য হবেন।

৩। একুশে ফেব্রুয়ারি
‘একুশে ফেব্রুয়ারিলেখক জহির রায়হানের  ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে রচিত জনপ্রিয় আরেকটি উপন্যাস।১৯৫২ সালের ভাষা আন্দোলন শুধু এদেশের রাজনীতির ক্ষেত্রে নয়, শিল্প সংস্কৃতির ক্ষেত্রেও  চেতনাপ্রবাহ সৃষ্টি করেছিল।আর এই চেতনা ছিল অসাম্প্রদায়িক, গণতান্তিক এবং সামাজিক মূল্যবোধসঞ্জাত। একুশকে নতুন ভাবে সামনে নিয়ে এসেছেন এই উপন্যাসের মাধ্যমে। লেখক ১৯৭০ সালে উপন্যাসটি রচনা করেন।
৪।আরেক ফাল্গুন

আরেক ফাল্গুন হলো জহির রায়হানের জনপ্রিয় ও কালজয়ী উপন্যাস। এই উপন্যাস রচিত হয়েছে ভাষা আন্দোলনের সময় কিছু শিক্ষক, ছাত্রদের সেই সময়কার দিনলিপির উপর ভিত্তি করে।উপন্যাসটি লেখা হয় ১৯৫৫ সালের ২১শে ফেব্রুয়ারির উপর ভিত্তি করে। যাদের একান্ত চেষ্টা আর সংগ্রামে আজ ২১শে ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়েছে, সেই মানুষগুলোর গল্পই উপন্যাসে রয়েছে।

৫। হাজার বছর ধরে
হাজার বছর ধরে উপন্যাসে তুলে ধরেছেন যুগ-যুগান্তরের বিবর্তনহীন গ্রামীণ জীবনের ছায়াচিত্র। উপন্যাসে দেখা যায় জীবিকার তাগিদে নারী-পুরুষ সবাইকে কঠোর পরিশ্রম করতে হয়। হাজার বছর ধরে চলে আসছে গ্রাম বাংলার মানুষের জীবনযুদ্ধ।লেখক এই উপন্যাসে আবহমানকালের গ্রাম-বাংলার প্রায় সব দিকই তুলে এনেছেন।

মন্তব্য করুন

%d bloggers like this: