মেনু বন্ধ করুন

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া আজকে এ বিষয়ে আলোচনা করব।যে ভাইরাস ব্যাকটেরিয়া সুপ্ত অবস্থায় ছিল সেগুলো উন্মুক্ত হচ্ছে।চলুন বিস্তারিত জেনে নিই।সরকারি বেসরকারি চাকরিসহ সকল ধরনের নিউজ পাবেন আমাদের পেইজে।

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া বিস্তারিত জেনে নিন। গ্লেসিয়ার ও পারমাফ্রস্ট পৃথিবীর প্রাকৃতিক ফ্রিজার। এখানে হাজার হাজার বছর আগের মরাদেহ চাপা পড়ে আছে। এগুলো অনেকটা অক্ষত অবস্থায় চাপা পড়ে আছে। বর্তমানে বৈশ্বিক উষ্ণতার ফলে  গ্লেসিয়ার ও পারমাফ্রস্ট  গুলো গলতে শুরু করেছে। এর ফলে হাজার বছরের পুরোনো মরাদেহ উন্মুক্ত হতে শুরু করেছে।

প্রাণীগুলো মৃত অবস্থায় থাকলেও এদের মাঝে ভাইরাস ও ব্যাকটেরিয়া রয়েছে সুপ্ত অবস্থায়। বরফ গলার সাথে সাথে এগুলো জীবন্ত হতে শুরু করেছে। বিজ্ঞানীরা এসব অণুজীবের নাম দিয়েছে ” টাইম ট্রাভেলিং ভাইরাস”।

গ্লেসিয়ার ও পারমাফ্রস্ট  গলে উন্মুক্ত হচ্ছে ভাইরাস

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া । চীন ও আমেরিকার একটি গবেষকরা তিব্বতের গলিত গ্লেসিয়ারের উপর গভেষণা চালায় ২০১৫ সালে।১৫৪ ফুট গভীর গর্ত করে নমুনা সংগ্রহ করে। যা ১৫০০০ বছর পুরোনো।পরবর্তীতে ল্যাবের পরীক্ষায় ৩৩ ধরনের ভাইরাস পাওয়া যায়। এর মধ্যে ২৮টি ভাইরাস আধুনিক বিজ্ঞানের কাছে একদম নতুন। ২০১৬ সালে সাইবেরিয়ার ১২ বছরের এক বালকের মৃত্যু হয়। বেশ কিছু মানুষ হাসপাতালেও ভর্তি ছিল। সবাই মূলত বরফে জমে থাকা এনথ্রাক্স এ আক্রান্ত হয়েছিল।

বিজ্ঞানীরা আলাস্কার পারমাফ্রেস্টে পারদের মজুদ খুজে পেয়েছে। যা মানুষের জন্য খুব ক্ষতিকর। উষ্ণতা বাড়ার সাথে সাথে গলবে বরফ। গ্লেসিয়ার ও পারমাফ্রস্ট এর বরফ গলবে উষ্ণতা বাড়ার সাথে সাথে।পানিতে মিশে যাবে ভাইরাস।ক্ষতিকর পদার্থ ও পানিতে মিশে জাবে।ফলে সহজেই আক্রান্ত হবে মানুষসহ অন্যান্য প্রাণীরা।

গলছে বরফ আর উন্মুক্ত হচ্ছে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া

করোনা  ভাইরাস নিয়ন্ত্রণে বিশ্বের সর্বশক্তি ব্যর্থ হচ্ছে।এই সময় পৃথিবীর বিভিন্ন অঞ্চলে একাধিক ভাইরাস আক্রমণ করলে পরিস্থিতি কেমন হবে? জলবায়ু পরিবর্তন আমাদের গণবিলুপ্তির দিকে নিয়ে যাচ্ছে। আমরা বৈশ্বিক উষ্ণতার লাগাম টেনে না ধরতে পারলে ভয়াবহ পরিণাম হবে।

আমাদের সোশাল মিডিয়া গুলোতে বেশি বেশি লাইক,কমেন্ট এবং শেয়ার করুন। ধন্যবাদ সবাইকে।

ফেইসবুক

টুইটার

ইন্সটাগ্রাম

পিন্টারেস্ট

 

 

 

 

 

মন্তব্য করুন

%d bloggers like this: