সকল শ্রেণীর বই ডাউনলোড।(পিডিএফ) – NCTB All Class Books Download

সকল শ্রেণীর বই ডাউনলোড

শিক্ষাই জাতির মেরুদণ্ড। বাংলাদেশের প্রত্যেকটি নাগরিক সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য বাংলাদেশ সরকার একটি বিশাল
পদক্ষেপ নিয়েছে। সরকার প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে এনসিটিবি কর্তৃক পাঠ্যবই সরবরাহ করছে। আমি এই
পোস্টে সব এনসিটিবি কর্তৃক প্রথম থেকে দশম শ্রেণী বই ডাউনলোড লিঙ্ক দিব। প্রথম থেকে দশম শ্রেণীর বই ডাউনলোড
করে নিন। 2019 সালের সকল শ্রেণীর বই পিডিএফ ফরম্যাট আকারে পাবেন।

সকল শ্রেণীর বই ডাউনলোড

বাংলাদেশী শিক্ষা ব্যবস্থার প্রাথমিক স্তর হলো ১ম শ্রেণী – ৫ম শ্রেণী। ১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী প্রাথমিক গণিত, প্রাথমিক ইংরেজি, বাংলা ভাষা, সাধারণ বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, এবং প্রাথমিক স্তরের সাধারণ জ্ঞান সম্পর্কে মৌলিক শিক্ষাগত জ্ঞান প্রদান করে। শিক্ষা বোর্ড প্রাথমিক স্তরের শিক্ষা পেয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য একটি পাবলিক পরীক্ষা বাস্তবায়ন করেছে। এই প্রতিযোগিতামূলক পরীক্ষা পিএসসি পরীক্ষা হিসাবে পরিচিত হয়। পিএসসি (PSC) পুরো নাম Primary School Certificate। আমি এই পোস্ট ১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণীর এনসিটিবি পাঠ্যবই গুলো শেয়ার করেছি।

বাংলাদেশী শিক্ষা ব্যবস্থার পরবর্তী পর্যায়ে এসএসসি রয়েছে। এসএসসি (SSC) পুরো নাম Secondary School Certificate। এসএসসি জিইসি এর সাধারণ স্তরের সমতুল্য। পিএসসি পরীক্ষায় পাশ করার পর সকল শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়। ষষ্ঠ শ্রেণি হলো বাংলাদেশী শিক্ষা ব্যবস্থার মাধ্যমিক শিক্ষার প্রবেশিকা স্তর। ষষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা প্রায় 5 বছর পড়াশুনা করে এবং এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

শিক্ষার্থীকে তাদের পছন্দের বিষয়গুলি ৯ম শ্রেণিতে বেছে নিতে হবে। সাধারণত, শিক্ষার্থীরা নীচের তালিকা থেকে যে কোনো একটি গ্রুপ পছন্দ করে । এবং এই গ্রুপের উপর ভিত্তি করে উচ্চ শিক্ষা পায়।

  • বিজ্ঞান গ্রুপ
  • বিজনেস স্টাডিজ গ্রুপ
  • মানবিক গ্রুপ

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীকে পদার্থবিজ্ঞান,রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত পড়তে হবে। বিজনেস স্টাডিজ গ্রুপ এর শিক্ষার্থীকে অ্যাকাউন্টিং, ম্যানেজমেন্ট, অর্থনীতি, সিভিক্স এবং অন্যান্য বই রয়েছে। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সকল শিক্ষার্থীকে এর কয়েকটি বাধ্যতামূলক এনসিটিবি পাঠ্যবই পড়তে হবে। আমি এখানে এনসিটিবি বইয়ের সব শ্রেণী ভাগ করে নেব।

এসএসসি পাসের পর এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুত হও। এইচএসসি ( HSC ) Higher Secondary School Certificate । এইচএসসি জিইসি স্তরের সমতুল্য।

সকল শ্রেণীর বই পিডিএফ ডাউনলোড করুন।

প্রায় প্রতি বছর এনসিটিবি তার পাঠ্যপুস্তক গুলিতে নতুন কিছু নিয়ে আসে। এনসিটিবি (NCTB) mean National Curriculum and Textbook Board.

২০১৯ সালে একই বছরে এনসিটিবি কর্তৃক সকল শ্রেণীর বই প্রকাশ করতে যাচ্ছে। বাংলাদেশ সরকার ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত এনসিটিবি সকল পাঠ্যপুস্তক বিনামূল্যে বাংলাদেশের সকল শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়। এছাড়াও এনসিটিবি বইয়ের পিডিএফ সংস্করণ প্রকাশ করে যা আপনি নীচের তালিকা থেকে ডাউনলোড করতে পারবেন।

নতুন শ্রেণী মানে নতুন বই। ২০১৯ সালের শুরুতে, প্রতিটি ছাত্রছাত্রী নতুন পাঠ্যপুস্তক পাওয়ার আগ্রহ দেখায়। অনেক অসংযত কারণে ২০১৮ সালে  আমাদের সকল শিক্ষার্থী বছরের প্রথম দিকে নতুন বই পাননি। এ জন্য আমি ২০১৮ – ২০১৯ এর বছরের সব এনসিটিবি বুক পিডিএফ নিয়ে এসেছি। আপনি এখনই এই পোস্ট এর নিম্নের লিংক থেকে পিডিএফ সংস্করনের যে কোনো শ্রেণীর সমস্ত এনসিটিবি পাঠ্যপুস্তক পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

সকল শ্রেণীর বই পিডিএফ ডাউনলোড লিঙ্কসমূহ

প্রাক প্রাথমিক স্তরের বই পিডিএফ ডাউনলোড – pre-primary books pdf

প্রথম শ্রেণির বই পিডিএফ ডাউনলোড – Class one books pdf

দ্বিতীয় শ্রেণির বই পিডিএফ ডাউনলোড – Class two books pdf

তৃতীয় শ্রেণির বই পিডিএফ ডাউনলোড – Class three books pdf

চতুর্থ শ্রেণির বই পিডিএফ ডাউনলোড – Class four books pdf

পঞ্চম শ্রেণির বই পিডিএফ ডাউনলোড – Class five books pdf

ষষ্ঠ শ্রেণীর বই পিডিএফ ডাউনলোড – Class six books pdf

সপ্তম শ্রেণীর বই পিডিএফ ডাউনলোড – Class seven books pdf

অষ্টম শ্রেণীর বই ডাউনলোড – Class eight book Download

নবম দশম শ্রেণীর বই ডাউনলোড – Class nine ten book download pdf

আশা করি সবগুলো বই ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করতে সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর পোস্টটি
ছাত্র ছাত্রীদের কতটা উপকারি তাও জানাবেন। আপনি চাইলে আপনার ফেইসবুক ও অন্যান্য সোসাল মিডিয়ায় শেয়ার করতে
পারেন।

মন্তব্য করুন